October 16, 2019, 12:11 am

সাক্ষরতা অর্জন করি, দক্ষ হয়ে জীবন গড়ি: কেন্দ্রীয় মহিলা আ`লীগ নেত্রী রিজিয়া রেজা চৌধুরী

কামরুল ইসলাম, চট্টগ্রাম প্রতিনিধিঃ গত ১৪ সেপ্টেম্বর সকাল ১১টায় লোহাগাড়া উপজেলা পরিষদের সভাকক্ষে লোহাগাড়া উপজেলা প্রশাসক আয়োজিত মৌলিক সাক্ষরতা প্রকল্প (৬৪ জেলা) এর মাঠ পর্যায়ে কর্মসূচি বাস্তবায়নে জরীপ বিষয়ক অবহিতকরণ সভায় অনুষ্ঠিত হয়েছে।

সভায় অনুষ্ঠানে প্রধান অতিথি ছিলেন সাতকানিয়া-লোহাগাড়া নারীজাগরণের অগ্রদূত ও বাংলাদেশ কেন্দ্রীয় মহিলা আওয়ামীলীগের কার্যনির্বাহী সদস্য মিসেস রিজিয়া রেজা চৌধুরী।

উপজেলা সহকারী কমিশনার(ভূমি) পদ্মাসন সিংহ`র সভাপতিত্বে আলহাজ্ব মোস্তফিজুর রহমান বিশ্ববিদ্যালয় কলেজের শিক্ষক মুহাম্মদ ইব্রাহিম খলিল সঞ্চালনায় সভায় অন্যান্যদের মধ্যে উপস্থিত ছিলেন প্রকল্প ব্যবস্থাপক মাহমুদুল হক,লোহাগাড়া উপজেলা আওয়ামীলীগ নেতা এইম,এম গনি সম্রাট,উপজেলা আওয়ামীলীগের সাংগঠনিক সম্পাদক মাস্টার মিয়া মুহাম্মদ ফারুক,লোহাগাড়া উপজেলা যুবলীগের আহবায়ক জহির উদ্দিন, উপজেলা ছাত্রলীগের সাবেক যুগ্ম আহবায়ক মিজানুর রহমান মিজান,রিদুওয়ানুল হক সুজন,
বড়হাতিয়া ইউপির চেয়ারম্যান এমডি জুনাইদ চৌধুরী, যুবলীগ নেতা দেলোয়ার হোসেন বেলাল উপজেলা ছাত্রলীগ নেতা শফিউল আজম জুয়েল,আসিফ ইখতিয়ার, মাহমুদ রিমু,হামেদ হাসান মেহেদী, মোহাম্মদ জুবাইর,উপজেলা মহিলা নেত্রী কহিনুর আক্তার সম্পা দেবী প্রমুখ।

সভায় প্রধান অতিথির অতিথির বক্তব্যে বাংলাদেশ মহিলা আওয়ামীলীগের কার্যনির্বাহী সদস্য ও নারীনেত্রী রিজিয়া রেজা চৌধুরী বলেন, সাক্ষরতা একটি দেশের জন্য অত্যন্ত গুরুত্বপূর্ণ। শিক্ষার সঙ্গে সাক্ষরতার আর সাক্ষরতার সঙ্গে উন্নয়নের সম্পর্ক ওতপ্রোতভাবে জড়িত। যে দেশের সাক্ষরতার হার যত বেশি সে দেশ তত উন্নত। স্বাক্ষর জাতি সচেতন জাতি। শিক্ষা সাধারণত তিনটি উপায়ে অর্জিত হয়।। আনুষ্ঠানিক, উপানুষ্ঠানিক এবং অনানুষ্ঠানিক। যারা আনুষ্ঠানিক শিক্ষা থেকে বঞ্চিত বা যারা আনুষ্ঠানিক শিক্ষা পায়নি তাদের স্বাক্ষরতার জন্য উপানুষ্ঠানিকভাবে শিক্ষা দেয়া হয়। বাংলাদেশে সরকারি প্রচেষ্টার বাইরে বিভিন্ন এনজিও সংস্থা সাক্ষরতা বৃদ্ধির জন্য কাজ করে যাচ্ছে। বাংলাদেশের হারকে বৃদ্ধি করতে এগিয়ে আসতে হবে সবাইকে। আসুন আমরা সচেতন হই।

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *

     এই বিভাগের আরো সংবাদ
%d bloggers like this: