October 16, 2019, 12:33 am

নয়াদিল্লি পৌঁছেছেন প্রধানমন্ত্রী

অনলাইন ডেস্কঃ চারদিনের সরকারি সফরে ভারতের নয়াদিল্লি পৌঁছেছেন প্রধানমন্ত্রী শেখ হাসিনা। বৃহস্পতিবার সকাল৯টা ৫০ মিনিটে তিনি নয়াদিল্লি পৌঁছান। এর আগে তিনি নয়াদিল্লির উদ্দেশে হযরত শাহজালাল আন্তর্জাতিক বিমানবন্দর ত্যাগ করেন। এ সময় মন্ত্রিপরিষদের সদস্যসহ ঊর্ধ্বতন কর্মকর্তারা প্রধানমন্ত্রীকে বিদায় জানান।

প্রধানমন্ত্রী দিল্লির পালাম বিমান ঘাঁটিতে পৌঁছালে সেখানে তাকে স্বাগত জানান ভারতের কেন্দ্রীয় মহিলা ও শিশুকল্যাণ প্রতিমন্ত্রী দেবশ্রী চৌধুরী। এই সফরে নয়া দিল্লির হোটেল তাজমহলে থাকবেন প্রধানমন্ত্রী ও তার সফরসঙ্গীরা।

ভারতের প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদির আমন্ত্রণে এই সফর। সফরের প্রথম দুই দিনে প্রধানমন্ত্রী বিশ্ব অর্থনৈতিক ফোরাম আয়োজিত ‘ইন্ডিয়া ইকোনমিক সামিট’-এ যোগ দেবেন। সফরের শেষ দুই দিন ৫ ও ৬ অক্টোবর শেখ হাসিনা দ্বিপাক্ষিক সফর করবেন। ভারতের প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদির সঙ্গে ঐতিহাসিক হায়দরাবাদ হাউজে দ্বিপাক্ষিক স্বার্থসংশ্লিষ্ট সব বিষয়ে আলোচনা করবেন।

প্রধানমন্ত্রী শেখ হাসিনা আগামী শনিবার নরেন্দ্র মোদির সঙ্গে দ্বিপাক্ষিক আলোচনায় আসাম রাজ্যে প্রণীত নাগরিক পঞ্জি (এনআরসি), ঝুলে থাকা তিস্তা ইস্যুসহ সব বিষয়ে কথা বলবেন।

পররাষ্ট্রমন্ত্রী এ কে আব্দুল মোমেন জানান, দুই প্রধানমন্ত্রীর দ্বিপাক্ষিক আলোচনায় সীমান্ত হত্যা, সন্ত্রাসবাদবিরোধী, সহায়তা বাণিজ্য, নৌপরিবহন, বন্দর ব্যবস্থাপনা, বাংলাদেশ, ভুটান, ভারত ও নেপালকে নিয়ে গঠিত উপ-আঞ্চলিক জোট, অভিন্ন নদীর পানি বণ্টন-সংক্রান্ত কাঠামো চুক্তি, রোহিঙ্গা, উন্নয়ন, জ্বালানিসহ বিভিন্ন বিষয়ে আলোচনা হবে। এছাড়া যুব ও ক্রীড়া, সমুদ্র গবেষণা, অর্থনীতি, বাণিজ্য, পণ্যের মান নিয়ন্ত্রণ, শিক্ষাসহ কয়েকটি বিষয়ে চুক্তি ও সমঝোতা স্মারকে সইয়ের সম্ভাবনা রয়েছে। সব মিলিয়ে ১০-১২টি চুক্তি ও সমঝোতা স্মারক সই হতে পারে।

 

ভারতের পররাষ্ট্রমন্ত্রী ড. এস জয়শংকর প্রধানমন্ত্রী শেখ হাসিনার সঙ্গে সৌজন্য সাক্ষাৎ করবেন। শেখ হাসিনা হায়দরাবাদ হাউজে আনুষ্ঠানিক ভোজসভায় যোগ দেবেন এবং পরিদর্শক বইয়ে স্বাক্ষর করবেন। এই সফরকালে ভারতের বিশিষ্ট চলচ্চিত্র পরিচালক শ্যাম বেনেগাল বাংলাদেশের প্রধানমন্ত্রীর সঙ্গে সাক্ষাৎ করবেন। শ্যাম বেনেগাল জাতির পিতা বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমানের জীবন ও কর্মের ওপর চলচ্চিত্র নির্মাণের দায়িত্ব পেয়েছেন।

সফরসঙ্গী হিসেবে প্রধানমন্ত্রীর সঙ্গে আছেন শিক্ষামন্ত্রী, পররাষ্ট্রমন্ত্রী, ভূমিমন্ত্রী, বাণিজ্যমন্ত্রী, অর্থনীতিবিষয়ক, আন্তর্জাতিক, বেসরকারি শিল্প ও বিনিয়োগ উপদেষ্টাবৃন্দ, জ্বালানি প্রতিমন্ত্রী, পররাষ্ট্র প্রতিমন্ত্রী ও পানিসম্পদ উপমন্ত্রী, বেশ কয়েকজন সচিবসহ ঊর্ধ্বতন কর্মকর্তারা। এছাড়া একটি বড়ো ব্যবসায়ী প্রতিনিধিদলও যাচ্ছে। প্রধানমন্ত্রী নয়াদিল্লি সফর শেষে আগামী রবিবার রাতে ঢাকায় ফিরে আসবেন।

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *

     এই বিভাগের আরো সংবাদ
%d bloggers like this: