আজ ৮ই অগ্রহায়ণ ১৪২৬ বঙ্গাব্দ, ২২শে নভেম্বর ২০১৯ ইং

বরিশালজুড়ে ঘূর্ণিঝড় বুলবুলের প্রভাব, মহাবিপদ সংকেত ঘোষণা

খোকন হাওলাদার ॥ ঘূর্ণিঝড় বুলবুল শক্তি সঞ্চার করে উপকূলের দিকে ধেয়ে আসছে। এর প্রভাবে আজ শনিবারেও (৯ নভেম্বর) বরিশাল বিভাগজুড়েই বৈরী আবহাওয়া বিরাজ করেছে। বন্ধ রয়েছে যাত্রীবাহী লঞ্চ চলাচল।

শনিবার সকাল থেকে থেমে থেমে মাঝারি ধরনের বৃষ্টিপাত অব্যাহত রয়েছে বরিশালে। সঙ্গে মৌসুম অনুযায়ী তাপমাত্রা ও বাতাসের গতিবেগও স্বাভাবিক রয়েছে। তবে, শনিবার ভোরে বাতাসের গতিবেগ কিছুটা বেড়ে যায়।

স্থানীয় আবহাওয়া অফিসের তথ্য মতে, সকাল ৯টা পর্যন্ত গত ২৪ ঘণ্টায় বরিশাল জেলায় ৩৩ দশমিক ৫ মিলিমিটার বৃষ্টিপাত হয়েছে। ঘূর্ণিঝড় বুলবুলের কারণে বৃষ্টি দিনভর অব্যাহত থাকবে এবং সময়ের সঙ্গে সঙ্গে বাতাসের গতিবেগ বাড়বে বলে জানিয়েছেন পর্যবেক্ষকরা।বুলবুলের প্রভাবে বন্ধ রয়েছে যাত্রীবাহী লঞ্চ চলাচল। কেন্দ্রীয় আবহাওয়া অফিস সূত্রে জানা গেছে, সর্বশেষ বিজ্ঞপ্তি (২২ নং) অনুযায়ী শনিবার সকাল ৬টায় পায়রা সমুদ্রবন্দর থেকে ৩৭৫ কিলোমিটার দক্ষিণ-পশ্চিমে অবস্থান করছিল ঘূর্ণিঝড় বুলবুল। যে কারণে এ বন্দরকে ১০ নম্বর মহাবিপদ সংকেত দেখাতে বলা হয়েছে। পাশাপাশি বন্দর সংলগ্ন উপকূলীয় জেলা পটুয়াখালী, ভোলা, বরিশাল, পিরোজপুর, ঝালকাঠি ও বরগুনা এবং তাদের অদূরবর্তী চর ও দ্বীপগুলোতে ১০ নম্বর মহাবিপদ সংকেতের আওতায় থাকবে।

সকাল থেকে বরিশাল বিভাগের বিভিন্ন উপজেলায় বিশেষ করে উপকূলীয় এলাকার জনসাধারণকে নিরাপদ আশ্রয়ে নেওয়ার কার্যক্রম শুরু হয়েছে বলে জানিয়েছেন বরিশালের আঞ্চলিক কার্যালয়ের উপ-পরিচালক মো. আব্দুর রশীদ।

এদিকে ঘূর্ণিঝড়ের প্রভাবে নদ-নদীর পানি জোয়ারের সময় কিছুটা বাড়ছে। আর আবহাওয়া অফিস থেকে বরিশাল নদীবন্দরে চার নম্বর হুঁশিয়ারি সংকেত দেখাতে বলা হয়েছে বলে জানিয়েছেন বিআইডব্লিউটিএ’র নৌ নিরাপত্তা ও ট্রাফিক ব্যবস্থাপনা বিভাগের পরিদর্শক কবির হোসেন।

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *

     এই বিভাগের আরও খবর


Your IP: 34.204.203.142

%d bloggers like this: