আজ ৩০শে কার্তিক ১৪২৬ বঙ্গাব্দ, ১৪ই নভেম্বর ২০১৯ ইং

কুয়াকাটায় আঘাত হেনেছে বুলবুল, বরিশালে তীব্র ঝড়োবৃষ্টি শুরু

দেশকন্ঠ ডেস্কঃ অতি প্রবল থেকে প্রবল হয়ে কুয়াকাটায় আঘাত হেনেছে ঘূর্ণিঝড় ‘বুলবুল’। শনিবার দিবাগত রাত পৌনে ২টার দিকে উপজেলাটিতে আঘাত হানে এ দুর্যোগ। যার প্রভাবে প্রচণ্ড ঝড়ো হাওয়া ও ভরি বর্ষণ চলছে।

আবহাওয়া অধিদপ্তর জানিয়েছে, রাত তিনটা থে‌কে চারটা নাগাদ বুলবু‌লের কেন্দ্র বাংলাদেশের স্থলভাগ অতিক্রম শুরু করবে।

শনিবার দিবাগত রাত সাড়ে ১২টার দিকে আবহাওয়াবিদ ড. মুহাম্মদ আবুল কালাম মল্লিক এক সংবাদ সম্মেলনে এ তথ্য দেন। তিনি বলেন, ‘বুলবুলের প্রভাব বর্তমানে দেশের সাতক্ষীরা, খুলনা, বরিশাল ও পটুয়াখালীতে বিদ্যমান রয়েছে। তবে বর্তমানে বুলবুলের কেন্দ্রে বাতাসের গতিবেগ কম রয়েছে।’

মল্লিক আরও জানান, সময় যতোই পেরিয়ে যাবে, দমকা হাওয়া ও ঝড়ো হাওয়া বাড়বে।

শনিবার রাত ৯টার পর উপকূলীয় অঞ্চলে ভাটা শুরু হয়েছে যা দিবাগত রাত ৩টায় আবার জোয়ারে পরিণত হবে। এ সময়, সাইক্লোনের প্রভাবে দমকা বাতাসসহ ঝড়ো হাওয়া বইতে পারে। একই সঙ্গে ভারি থেকে অতি ভারি বৃষ্টিপাতও হতে পারে।

জলোচ্ছাসের সম্ভাবনা নিয়ে আবহাওয়াবিদ ড. মুহাম্মদ আবুল কালাম মল্লিক বলেন, ‘বায়ু তাড়িত জলোচ্ছাস হতে পারে স্বাভাবিক জোয়ারের চেয়ে ৫/৭ ফুট বেশি, সেই সাথে ঝড়ের গতিবেগ কিছুটা বৃদ্ধি পাবে।’

অতি প্রবল থেকে প্রবল ঘূর্ণিঝড়ে পরিণত হওয়া প্রসঙ্গে তিনি বলেন, সাইক্লোনের তীব্রতা ও শক্তিমত্তা ক্ষণে ক্ষণে পরিবর্তন হয়। সে কারণেই এখনো পায়রা ও মোংলা সমুদ্র বন্দরে ১০ নম্বর মহাবিপদ সংকেত ও চট্টগ্রাম সমুদ্র বন্দরে ৯ নম্বর মহাবিপদ সংকেত বিদ্যমান রাখা হয়েছে।

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *

     এই বিভাগের আরও খবর


Your IP: 34.231.21.123

%d bloggers like this: